Overblog
Edit post Follow this blog Administration + Create my blog
Abir-Dairy

-মন তোমার আকাশের চেয়ে-বড় হোক💟 -কিন্তু অহংকার যেন মাটি💦 -স্পর্শ না করে।

মানুষ বড়োই অদ্ভূত

মানুষ বড়োই অদ্ভূত। আর মানুষের জীবন তো আর বেশী অদ্ভুত!!!

মানুষ বড়োই অদ্ভূত। আর মানুষের জীবন তো আর বেশী অদ্ভুত!!!

মানুষ বড়োই অদ্ভূত। আর মানুষের জীবন তো আর বেশী অদ্ভুত!!! সেই অদ্ভুত জীবনে মানুষকে নানা প্রতিকূলতা পাড় হতে হয়।।

অনেকটা পথ পারি  দিতে হয়।। কখনো অনেকে মিলে, আবার কখনো “একা”!!!  মানুষ যখন একা হয়ে যায়, তখন আশেপাশের কিছু সম্পর্ককে অবলম্বন নিয়ে বাঁচার  স্বপ্ন দেখে বলব না, বাঁচার চেষ্টা করে!!! 
কিন্তু মানুষের সম্পর্কগুলো এমন কেন?? সম্পর্কের কোথায় যেন একটা ফাঁক থেকে যায়!!! সেই ফাঁকে বাসা বাঁধে একাকীত্বতা নামক অন্ধকার ছায়া।।

সেই সময় মানুষ খুজে এমন একজনকে যে সেই অন্ধকার একলা ঘর থেকে হাত ধরে আলোতে নিয়ে আসবে!! কিন্তু কেও আসেনা!! আবার অনেকে হাত ধরে আলোতে এনে তারপর যখন আবার অন্ধকার আসে, তখন হাত ছেড়ে দেয়!!!

এটা কি সম্পর্কের ব্যর্থতা, নাকি মানুষের??? আমি কি একা, নাকি কেও আমাকে একা করে দিছে?? জীবনের কোন একটা সময়ে  সবার মাঝেই এই ভাবনাগুলো আসে।।

কেউ রাতের আঁধারে একা হয়। কেউ বা সারাদিন মানুষের ভিড়েই নিজের একাকীত্বটা অনুভব করে। তখন নিজেকে পৃথিবীতে সবচেয়ে অসহায় মনে হয়, নিজের রাগ, অভিমান,কষ্টগুলো কাওকে দেখাতে পারে না।  পারেনা একটু চিৎকার কাঁদতে… শুধু সুখী, আর হাসিখুশির অভিনয় করে যেতে হয়।। তখন জীবনটা এমন হয়ে যায় যেন, ভালবাসা আছে কিন্তু বিশ্বাস নেই…

বন্ধু আছে কিন্তু বন্ধুত্ব নেই… রাত আছে কিন্তু ঘুম নেই… আমি আছি কিন্তু আমার ভিতরের সত্ত্বাটা নেই!!!

একথা সত্য যে, সম্পর্কের মাঝে ভাঙ্গনের সূত্রপাত বা একাকীত্বতা কখনোই কারো কাম্য হতে পারে না। তবে কাঙ্খিত সম্পর্কের মাঝেও যখন অনাকাঙ্খিত কোনো কারণে মানুষ একা হয়ে যায়, তখন সেইএকাকীত্বকে মেনে নিতে হয়।

আর মেনে নেয়া এই বিষয়টির শুরু হতে হবে পরিবার ও পারপার্শ্বিকের মাঝে থেকেই। এই পৃথিবীতে যত বিচ্ছেদের কারণে একা হয়ে পড়ছেন তাদের সবার একা হবার গল্পটি হয়তো একরকম নয়। তবে নেপথ্যের কারণ যাই হোক না কেন, জীবনকে একমুখী কিংবা এককেন্দ্রীক করে না দেখে সবসময়ই তাকাতে হবে সামনের দিকে। সেটা ইচ্ছেয় হোক কিংবা অনিচ্ছেয়!!!

তবুও কোথায় কেমন যেন একটা পিছুটান থেকেই যায়…!!! জানি না সেই পিছুটানটা কিসের………!!! হয়তো সেটা পিছুটান নয়,  কারো ফিরে আসার অপেক্ষা!!!

Share this post
Repost0
To be informed of the latest articles, subscribe:
Comment on this post